যখন কোন অপরিচিত নারীকে সালাম দেয়াতে ফিতনায় পতিত হওয়ার আশংকা না থাকে, তখন শর্ত সাপেক্ষে তাদের সালাম দেয়া বৈধ। প্রমাণ:
এক- সাহাল ইব্ন সায়াদ রাদিয়াল্লাহু ‘আনহু’ হতে বর্ণিত, তিনি বলেন,
দুই- উম্মে হানি ফাখেতা বিনতে আবু তালেব রাদিয়াল্লাহু ‘আনহা’ হতে বর্ণিত, তিনি বলেন,
তিন- আসমা বিনতে ইয়াযিদ রাদিয়াল্লাহু ‘আনহা’ হতে বর্ণিত, তিনি বলেন,
আর তিরমিযীর শব্দ নিম্নরূপ:
এক- সাহাল ইব্ন সায়াদ রাদিয়াল্লাহু ‘আনহু’ হতে বর্ণিত, তিনি বলেন,
«كانت فينا امرأة وفي رواية: كانت لنا عجوز تأخذ من أصول السلق فتطرحه في القدر، وتكركر حبات من شعير، فإذا صلينا الجمعة، وانصرفنا نسلم عليها فتقدمه إلينا» رواه البخاري.
আমাদের মধ্যে একজন নারী ছিল, অপর এক বর্ণনায় আমাদের মধ্যে একজন বৃদ্ধ নারী ছিল, সে সিলক (এক প্রকার শাক বা তরকারী) এর মূল তুলে এনে পাতিলে ঢালত এবং গমের দানা পিষে তার সাথে মিশ্রণ করত। আমরা যখন জুমার সালাত আদায় করে বাড়িতে ফিরতাম তাকে সালাম দিতাম এবং সে আমাদের সামনে তা পেশ করত। [বর্ণনায় বুখারি ] দুই- উম্মে হানি ফাখেতা বিনতে আবু তালেব রাদিয়াল্লাহু ‘আনহা’ হতে বর্ণিত, তিনি বলেন,
«أتيت النبي يوم الفتح وهو يغتسل، وفاطمة تستره، بثوب، فسلمت، وذكرت الحديث»، رواه مسلم.
“আমি মক্কা বিজয়ের দিন রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম’ এর নিকট আসি, তখন তিনি গোসল করছিলেন, আর ফাতেমা রাদিয়াল্লাহু ‘আনহা’ একটি কাপড় দ্বারা তাকে আড়াল করে রাখেন। আমি তাকে সালাম দিলাম”... তিনি বাকী হাদিস বর্ণনা করেন। [মুসলিম ] তিন- আসমা বিনতে ইয়াযিদ রাদিয়াল্লাহু ‘আনহা’ হতে বর্ণিত, তিনি বলেন,
«مر علينا النبي في نسوة فسلم علينا» رواه أبو داود والترمذي وقال: حديث حسن، وهذا لفظ أبي داود،
“রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম’ আমাদের নারীদের একটি জামাতের উপর দিয়ে অতিক্রম করেন এবং তিনি আমাদের সালাম দেন”। বর্ণনায় আবু-দাউদ ও তিরমিযী । ইমাম তিরমিযী বলেন, হাদিসটি হাসান। উল্লেখিত শব্দ আবু-দাউদের। আর তিরমিযীর শব্দ নিম্নরূপ:
«أن رسول الله مر في المسجد يومًا وعصبة من النساء قعود، فألوى بيده بالتسليم».
“রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম’ একদিন মসজিদ দিয়ে যেতে ছিল, নারীদের একটি দল মসজিদে বসা ছিল। রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম’ তাদের ইশারায় সালাম করেন”।